কংক্রিট ছাদের নিচে শুয়ে বৃষ্টির গান শুনিনি
তবু গন্ধ পেয়েছি,
স্যাঁতসেঁতে মাটির গন্ধ বৃষ্টিতে মিশে একাকার হয়েছে
ফরাসী সুগন্ধির চেয়েও বেশি কাছে টেনে নিয়েছে
কাঁদায় মাখামাখি করে ভেজা হয় না আর
তবু বৃষ্টি দেখি দুচোখ খুলে;
ঘ্রাণ পাই বেঁচে থাকার অসীম সৌন্দর্য
টুপটাপ শব্দ কানে আসে না
শহুরে বৃষ্টিগুলো টিনের চালে নয়,
আধুনিক হাই রাইজ বিল্ডিং এ ঝরে পড়ে
তবু ভালোবাসি বৃষ্টি
তবু ভালোবাসি যখন সুনয়না বলে,
"চলো বৃষ্টিতে ভিজে যাই" ।।


আধুনিকতার ছোঁয়া লাগেনি মোটেও
বৃষ্টি এখনো কাঁদাতে পারে,
মনের দরজায় কারো জন্য অপেক্ষার আকুলতা-
সেখানে তো বৃষ্টির পুরানো আনাগোনা !
মাঝ রাতে কিশোরীর কান্নার সঙ্গী বৃষ্টি-
উদাস করা বাতাসে বর্ষার আগমনী উল্লাস ।
একাকীত্বের কষ্ট মুছে যায় আজও
বৃষ্টি দেখে জেনেছি
বেঁচে থাকার প্রকৃত সুখ;
জানালার ধারে বসে বৃষ্টি দেখেছি
ভালবেসেছি তাকে হাতে মেখে
সমস্ত পৃথিবীর আলো দুর্জন হলেও
বৃষ্টিকে ফিরিয়ে দেবার ক্ষমতা আমার নেই,
তাই শুধু ভালবেসেছি, বৃষ্টিকে ভালবেসেছি ।।


বাদলের দিনে মনে পড়েছে তাকে
ভীষণ ভাবে পাবার আশা তাড়িয়েছে রাত্রির ঘুম,
বৃষ্টি ভেজা শরীরে শহুরে ল্যাম্পপোস্ট গুলো
মেঘবালিকার পথ সুগম করে নি;
মনে পড়েছে তাকে, কাঁদিয়েছে ।।
জানালার একপাশে কেঁদেছে বৃষ্টি আর
অন্য পাশে আমি, জানি মেঘবালিকাও কেঁদেছে;
কাছে না পাওয়ার কষ্ট বুঝিয়েছে বৃষ্টি কে
তাই ভালোবাসি বৃষ্টি
তাই ভালোবাসি যখন আবীর ছুঁয়ে বৃষ্টি বলে,
"এসো, দূরত্ব মিটিয়ে তোমাদের ভিজিয়ে দিই" ।।


- জিহান আল হামাদী
২৩শে মে'২০১৩