যদি যেতে চাও, যেতে পারো
জমে থাকা কষ্ট নিয়ে এ বুকে ভালোবাসা থাকবে না;
অন্তর নিঃসৃত আবেগ এক পশলা থুতুর মত ফেলে দিতে পারি-
আমি এতটাই নির্মম হতে পারি,
ভালোবাসার বাগান ভেঙে গড়ে দিতে পারি উৎকট আগ্নেয়গিরি
যদি চাও যেতে পারো, ছিন্ন করো সকল বাঁধন
পিছুটান চাইনা, ভালোবাসা চাইনা;
স্নিগ্ধতা ছুঁড়ে ফেলেছি অনলে- পুড়ে ছাই হোক ।
বল, কতটাই বা চিনেছ আমায় ?
ভুলে যেও না যে ভালবাসতে পারে পাগলের মত,
তার ঘৃণা ভস্ম হওয়া কয়লার মতন উদ্ধত ।


যদি প্রস্থান চাও, চাইতেই পারো
পিষ্ট হয়ে কজনেই বা পাথরে ভালোবাসা খোঁজে !
আমি তো কোন ইচ্ছে-পুতুল নই যে,
যেমন খুশি তেমন সাজাবে, কিন্তু চাইবে ঠিকই;
মুক্তি চাইলে যেতে পারো,
আপত্তি থাকলেও সেই ভাষা তোমার কান স্পর্শ করবে না-
জেনে রেখো প্রতিটি অক্ষরে উপেক্ষার মাতম
আজ শকুনের মত খেয়েছে সুন্দর ।
আমি এতটাই অসুর হতে পারি,
বরফের পাহাড় এক লাথিতে বানাতে পারি অসীম সাগর
প্রার্থনা করতে পারি ঈশ্বর ভুলে আযাযিলের কাছে-
ওই সাগরে সমাধি হোক জাগতিক প্রেমানুভুতির ।।


পালাতে চাও, যেতে পারো, পালাতেই পারো
মানুষ ভুলে কজনেই বা অসুরের বুকে ভালোবাসা খোঁজে !
অত দহন সহ্য করার ক্ষমতা আছে কি ?
সামান্য চোখের জল দিয়ে মুছবে !! এত ক্ষমতা নেই;
পালাতেই পারো ।
তবু এক বিন্দু জল পাঠাবো না তোমার ঠিকানায়;
বৃথাই কেন কুৎসিত ফুলে চুম্বন দিয়ে
ঠোঁট বেঁধাবে কাঁটায় ? দংশন আলিঙ্গনে জড়াবে ?
আমি এতটাই হিংস্র হতে জানি,
চুম্বনে চুম্বনে মিশিয়ে দিতে পারি ধ্বংস ।
হতে পারি এতটাই অমানুষ,
এমনও প্রেমিক হতে পারি ।।



- জিহান আল হামাদী
২৬শে মে' ২০১৩