খুঁজেছি দূর মেঘ পাহাড়ে
সিক্ত বারির ঝর্ণা মেলে,
পাইনি খুঁজে ঠিকানা তোমার
দেখিনি তোমায় দুয়ার খুলে ।
সেই যে গেলে, আর এলে না
আর এলে না উষ্ণ বুকে
উড়লে না আর পেখম মেলে
চোখের ব্যথা নীরবে জলে ।।


খুঁজেছি ও মুখ রোজ প্রভাতে
কুয়াশা ঘেরা জলের বুকে,
তুলনাহীনা সেই হাসি যে
পাইনি খুঁজে, অন্য মুখে ।
দেখেছিলাম সেই বোশেখ-প্রাতে
মঙ্গলযাত্রার শেষ প্রহরে,
দেখেছি সেদিন প্রতিমা বেশে
হেসেছিলে লাজুক ভালোবেসে ।।


সেই যে গেলে, আর এলে না-
আর এলে না শিমুল তলায়,
নয়ন কাঁদে অবাক ভাষায়
রোদ কেঁদে ঝরে কৃষ্ণচূড়ায় ।
ভালোবাসো তবু, হৃদয় জানে
আঁখি যে আজ তোমারও ভেঁজে,
চিঠি দিও বন্ধু আমার
বসুন্ধরার আকাশ পানে ।।


বৃক্ষ দোলানো ঝড়ের রাতে
খুঁজেছি তোমায় চাঁদের ফাঁকে,
আর এলে না, চোখের ঘরে
পেয়েছি তোমায় হৃদ মাজারে;
দেবো না আর কোথাও যেতে
বেঁধেছি হাতে চুপটি করে ।।



- জিহান আল হামাদী
২৮শে মে'২০১৩