খরতাপের দিনে বট বৃক্ষের মত
দিয়েছিলে ছায়া ঘেরা অস্ফুট নিনাদ,
টেনেছিলে কাছে, জড়িয়েছিলে ঠিক
বেপর্দা ভালোবাসায় অনুরণন-
জন্মেছিল স্থূলকায় আবেগ;
ছেড়ে যাওয়া যে মৃত্যুসম
ভুলে থাকা যে দাউদাউ চিতায়
পুড়ে যাওয়া অস্তিত্ব ।।


দাহ্যতায় বৃষ্টি হয়েছো একদিন
তারপর থেকে নাবালিকা,
হয়েছি তোমার দৈনন্দিন যাতনা-
তুমি জানো, তুমিই বোঝ;
এত উন্মাদনা যে আগমনী তোমাতেই সম্ভব ।
চলে যাওয়া যে কোন দেবীর
মন্দির হারা ভৃত্যের মত নির্জন,
অভিশাপ ছাড়া কিছু নয় সে বেঁচে থাকা
চির-অসম্ভব অগ্রাহ্য করা ।।


আঁধার পাথারে প্রজ্বলিত দীপশিখার মত
আলোক হয়েছিলে, স্তবকে স্তবকে সূর্য,
চিনিয়েছিলে পথ,
দু'হাতের মাঝে অব্যক্ত প্রতিশ্রুতি
নাবালিকা,
ফেলে আসা যে আত্মাহুতিসম;
আলিঙ্গনে স্বর্গ প্রদর্শনা অপ্সরী
আমার অপার্থিব তীর্থ ।।


- জিহান আল হামাদী
১লা জুন'২০১৩