ছিল আজন্ম এক উচ্ছ্বাস
হাসি-আড্ডার কোলাহল,
এক সাথে ছিল স্বপ্ন দেখা
বেওয়ারিশ পথ চলার উন্মাদনা ।
বন্ধু আমার আছিস কেমন ?
ব্যস্ততায় ডুবে যাচ্ছি যখন,
মনে পড়ে সেই সকালগুলো-
তারায় নিখোঁজ ইচ্ছে যত ।
চায়ের কাপে ধোঁয়া উড়ে যায়
শূন্য মাঠে, আকাশ দেখায়-
আসে না ফিরে দিনগুলো আর
সময়ভুলো তাসের খেলায় ।।


ছিল অটুট চির বন্ধন
আজও আছে তবু অদৃশ্যমান,
শুধু নেই আড্ডা, একসাথে ক্লাস ফাঁকির দিন
কলেজের ব্যাগে, সিগারেটের ধোঁয়ায়
চাপের কাপে হারিয়ে গেছে সব ।
বন্ধু আমার আছিস কেমন ?
একাকী রাতে কাঁদছি যখন,
মনে পড়ে সেই বিকেলগুলো
কর্দমাক্ত মনের ক্ষত ।


যে সময় ছিল হাসির খেলায়
আজ ডুকরে কাঁদে দূরত্বের ভেলায়;
একদিন হাতে হাত রেখে বলেছিলাম
ভালো থাকিস, দেখা হবে বন্ধু-
ব্যস্ততায় ধুয়ে গেছে সব,
শুধু ভালোই আছি সবাই
তবু দেখা হয় না,
পরিবর্তন তিলে তিলে হত্যা করেছে
আমাদের সূর্য, আমাদের আকাশ ।
তবু ভালোবাসি বন্ধু আমার
মনে পড়ে তোদের তবু,
চোখের দেখা হয় না যে আর ।।



- জিহান আল হামাদী
৮ই জুন'২০১৩