নাবালিকার চোখে সমুদ্র দেখার পর
কোনদিন সমুদ্র দেখিনি,
অশ্রু সাজানো সামুদ্রিক অভিমান তার
ভালোবাসার জোয়ার-ভাটায় অবিরল;
অতশত অভিমানের খেয়া
পাড়ি দিয়ে যাচ্ছি প্রতিক্ষণ,
অভিমান যে আমারও আছে,
তবু সমুদ্র দেখিনি,
বিশালতায় ডুবে যাওয়ার ভয় আমারও ছিল
ধ্রুপদী কল্পনায় রৌদ্রজ্জ্বল সন্ধ্যাতারা;
নীহারিকা-সিন্ধু অতল সিক্ততার তীর্থ,
মৌনতা ঘিরে তাকে দেখেছি ।


সরলতার প্রাণ সঞ্চারী ভ্রমর হয়ে
নাবালিকার আঙুলে মহাকাশ ছোবার পর
ইচ্ছে হয়নি জানালা খুলে আকাশ দেখার,
লালচে ভোরে শিশির দেখিনি আমি
তাকেই দেখেছি, তবু মন ভরেনি ।
অভিমান আমারও আছে, ভীষণ অভিমান;
বাতাসের গন্ধে কপোত-কপোতীর আনাগোনা দেখে
আমার আকাশে মেঘ জমেছে-
ঝিরি ঝিরি বৃষ্টিতে ভিজেছি, বজ্রবিদ্ধ হয়েছি
তবু মেঘলা জলে পা শুকাইনি,
ছন্নছাড়া ব্যধির মত ছটফট করেছে কিংশুক
শুদ্ধতায় রাঙানো তাকে দেখেছি ।।


রাতের বালিশে চুল খুঁজেছি তার
তছনছ করে একাকার করেছি ছায়াপথ,
তাকে ছাড়া কিছুই দেখিনি
দুচোখে আজ রোগ লেগেছে,
ধুঁকে ধুঁকে একমুঠো সান্নিধ্য চেয়েছি ।।



- জিহান আল হামাদী
৮ই জুন'২০১৩