কিছু বাস্তবতা কখনও মেনে নিতে চায় না
দুর্বোধ্য মানসিকতা,
তবু বাস্তবতার খাতিরেই হয়তো মেনে নেই,
মেনে নিতে হয়;
আর এভাবেই প্রশ্রয় পেতে থাকে
গহীন বিষফুলে মোড়ানো সন্দেহ
এভাবেই ডালপালা মেলে
ধীরে ধীরে মাথা উঁচু করে অবিশ্বাস ।।


- জিহান আল হামাদী
১০ই জুন'২০১৩