ভুলে যাবার জন্য আমার কাছে
জমা পড়ে আছে হাজার অমীমাংসিত রাত,
কোনোদিন অমীমাংসিত ছিলে না
তোমার শরীর আমার স্বপ্নে পরিপূর্ণ-
ভুলে যাবার জন্য সৃষ্টি হয়নি পৃথিবী ।।


মুছে দেবার জন্য আমার কাছে
থেকে গেছে অগণিত অবাঞ্ছিত স্মৃতি,
কোনদিন অবাঞ্ছিত ছিলে না
প্রতিটি কোষ আমার কল্পনায় মুখরিত-
মুছে দেবার জন্য জন্ম নেয়নি অতনু কবিতা ।।


ফেলে দেবার জন্য আমার কাছে
ছাই হয়ে আছে অসংখ্য অবহেলিত নিকোটিন,
অবহেলিত হবার সুযোগ তোমার নেই
ত্বকে লেগে গেছে আমার অস্তিত্বের প্রলেপ-
ফেলে দেবার জন্য স্পন্দিত হয়নি হৃদয় ।।


ভেঙে ফেলার জন্য আমার কাছে
আজও রয়ে গেছে আত্মকেন্দ্রিক অমাবস্যা
কখনও আত্মকেন্দ্রিক ছিলে না,
তোমাকে কেন্দ্র করে ভালোবেসেছি
সূর্য হয়েছ, ধরণী হয়ে বিচরণ করেছি-
ভেঙে ফেলার জন্য সজ্জিত হয়নি ইন্দ্রিয় ।।


উপড়ে ফেলার জন্য আমার কাছে
পরগাছা হয়ে বেড়ে উঠেছে অযুত ঘৃণ্য ক্রন্দন,
তুমি কখনও ঘৃণ্য ছিলে না, কোনদিনও না
অস্তিত্ব ঘিরে গড়েছি প্রণয়াভিরাম-
তোমায় উপড়ে ফেলার জন্য পেখম মেলেনি মহাবিশ্ব ।।



- জিহান আল হামাদী
১১ই জুন'২০১৩