সেদিনও ছিলে আঙিনা জুড়ে
তাই সাহস ছিল আমার বুকে,
আজ সব মিশে গেছে শূন্য হয়ে
মা, আজও তোমায় খুঁজি নিঃস্ব হয়ে ।


মাগো, শুধু একটিবার ফিরে এসো তুমি
কোলে মাথা রেখে আজ ঘুমাব আমি,
তোমায় ছাড়া যে এই পৃথিবী
এক ধূসর মায়ায় ঘেরা মরুভূমি ।।


মা, বলতে পারিনি কতটা ভালোবাসি
চলে গেলে তুমি আমায় ফেলে,
তবু এত ব্যথা কেন বুকে চেপে
চলে গেলে তুমি, আমায় ফেলে, ও মা ।


বল মা, কেন আমায় ফেলে
তুমি চলে গেলে, তোমার হাতখানি
রাখো আমার বুকে, ফিরে এসো;
বলবো আমি আজ জড়িয়ে তোমায়
কত ভালোবাসা ছিল শুধু তোমার আশায় ।


মাগো, মুখে ফিকে হাসি
নিয়ে বলি তোমায় বড় ভালোবাসি,
আমি হবো আবার, তোমার লক্ষি ছেলে
ছোটবেলার মত আমায় দেখে;
ছুটে আসো আজ আমার পানে, মাগো ।।


জানি তুমিও কাঁদছ এই আমায় দেখে
তবু লুকিয়ে কেন ওই মাটির ঘরে ?
শুধু একটিবার ফিরে এসো তুমি
তোমার আঙুল ছুঁয়ে আবার হাঁটবো আমি ।।



- জিহান আল হামাদী
১১ই জুন'২০১৩