কোনদিন নিরপেক্ষ ছিলাম না
হতে পারিনি, হতেও চাইনি
জন্ম থেকে আজ অবধি, আজ থেকে মৃত্যু অবধি
আমি কেবল স্বাধীনতার পক্ষে;
মুক্তিযুদ্ধের পক্ষে ।
মসজিদে, মণ্ডপে ঈশ্বর খুজিনি কোনদিন
ঈশ্বর পেয়েছি মাটির মাঝে,
রক্তাক্ত সবুজ ঘাসের মাঝে ।
নিরপেক্ষতার হিসেব আনকোরা হালখাতায় মানায়
আস্তিক-নাস্তিকতার কুশপুত্তলিকায় নয় ।


৫২ দেখিনি, ৬৯ আর ৭১ দেখিনি
কিন্তু ১৩ দেখেছি,
শুনেছি আজও সেই তেজস্বী হুংকার-
শাণিত স্লোগান এখনো বুলেট-বিদ্ধ করে সহস্র বিষধর সাপ;
আমি দেখেছি, আমি শুনেছি ।
বাকশাল রাজনীতির ছায়া
সহিংসতায় বিভক্ত করে এক একটি মানুষ,
সমাজ তারপর পুরো মানচিত্র;
তিলে তিলে বেড়ে ওঠে ক্ষমতালোভী ধর্ম মাঝি
তাদের পক্ষে ছিলাম না, আমি ধর্মের পক্ষে-
ঈশ্বরের পক্ষে-মানুষের পক্ষে
নিরপেক্ষ ছিলাম না, হতে পারিনি ।।


যুদ্ধের পক্ষে কথা বলিনি কোনদিন
শান্তির শাসন চেয়েছি,
গোত্র-বিভাজনে বিশ্বাস করিনি
চেয়েছি মুসলিম, হিন্দু, বোদ্ধ, খ্রিষ্টান পরিচয়ে নয়-
মানুষ পরিচয়ে বেঁচে থাকতে ।
সম্প্রদায় শুধু একটাই-বাংলাদেশী,
অন্য সব পরিচয় তোলা থাকুক পুনরুত্থানের জন্য ।
কোনদিন নিরপেক্ষ ছিলাম না
হতে পারিনি, হতেও চাইনি
জন্ম থেকে আজ অবধি, আজ থেকে মৃত্যু অবধি
আমি প্রজন্ম-চেতনার পক্ষে, বাঙালির পক্ষে ।।



- জিহান আল হামাদী
৭ই মার্চ’২০১৩