নষ্ট বুকের ক্লিষ্ট হাতে
চিৎকার করে সন্ধিবয়সী আবেগ মাখি,
ধূধূ ছাই চারদিকে বয়ে নেয় ভালোবাসা
সমালোচনার ঝড় তুলে-
খেরোখাতায় শুধু প্রেম ছড়াই,
দূরত্ব অতটুকুই
যতটুকু পেলে প্রশান্তি মাড়িয়ে যায় হৃদয়;
এর বাইরে আমি কিছুই না
অস্তিত্বহীন এক মেরুদণ্ডী বলতে পারো
নষ্ট হওয়া চোখে
প্রেম আঁকি দিগ্বিদিক ।।


ক্যানভাস জুড়ে রঙের রঙ্গ দেখি
ছড়াই প্রেমের রঙ,
লাল রঙে প্রেমিকা থাকে
নীল রঙ জুড়ে শুধুই তার অশ্রু;
কোন রঙে থাকি না আমি
বর্ণহীন পাতায় প্রেম খুঁজি;
শুধু প্রেম প্রেম করে মুছে দিয়েছি সব প্রতিভা
তবু প্রেম আসেনি বারান্দায়;
বলেনি প্রেমিকার মত মিষ্টি হাসিতে-
ভালোবাসি, তোমায় ভালোবাসি ।।
লাল, নীল, হলুদ মেখে শুধু ভালোবাসি
দূরত্ব অতটুকুই ।।


- জিহান আল হামাদী
২৭শে মে'২০১৩