কেমন আছো ?
- আকাশের মত ।
মানে ? নীল ?
- হয়তো ।
নীল মানে তো কষ্ট, কষ্টে আছো ?
- কে বলেছে নীল মানে কষ্ট ?
সবাই তো বলে ।
- কষ্ট মানেই তো আমি ।
কেন আমি কি সুখে রাখিনি ?
- রেখেছ বলেই তো বুঝি ।
কি বুঝতে পারো ?
- কষ্ট আর সুখের মাঝে যে সুতো রয়েছে, সেখানে তোমার অবস্থান ।
কী বলছ এসব ?
- বলছি, তুমি থাকলে আমি থাকি, তুমি ছাড়া কষ্টে থাকি ।
তো এখন কি আমি নেই ?
- আছো তো ।
তাহলে কেন কষ্টে আছো ?
- এখন তোমায় নীল রঙে সাজাচ্ছি, তোমার সব কষ্ট মুছে ।
আমার কষ্টগুলো কেমন ? রঙ কেমন ?
- না, তোমার কষ্টের কোন রঙ নেই ।
কেন নেই ?
- কষ্টের সাথে প্রেম মাখালে সেই কষ্টের রঙ থাকে না ।
আমার কষ্টে প্রেম মাখালো কে ?
- হয়তো আকাশের নীল ।
নীল মানে তো কষ্ট; কষ্ট কিভাবে প্রেম মাখাবে ?
- বোকা মেয়ে, কষ্ট মানেই তো আমি ।



- জিহান আল হামাদী
১৭ই জুন'২০১৩