তোমার এত অভিমান কেন ?
- অভিমান অধরা বলে ।
অধরা কিভাবে ? অনুভব তো করা যায় ।
- অনুভব করা যায় বলে কি অধরা হতে পারে না ?
তা কিভাবে ?
- ভালবাসা যেমন এক ধরনের অভিমান, অভিমান ও তাই ।
বুঝিয়ে বলবে ?
- আমি একজন কে ভালবাসি, তাকে প্রতিনিয়ত অনুভব করি; কিন্তু ছুঁতে পারি না বলে আমার ভীষণ অভিমান ।
তবে ?
- তবে, ভালবাসা আর অভিমান দুইই অধরা নয় কি ?
বুঝেছি । তো তোমার ভালবাসা আর অভিমান কে ?
- ভালবাসা হল দূর আকাশের তারা আর অভিমান হলে তুমি ।
দূর আকাশের তারা কেন ভালোবাসো ?
- অধরা বলে ।
আমিও তো অধরা, তাহলে অমি কেন তোমার অভিমান ?
- অভিমান থেকেই ভালোবাসার সৃষ্টি বলে ।
তাহলে শুধু অভিমান কেন ? ভালোবাসা ও তো আমি হতে পারতাম ।
- না তুমি ভালোবাসা নও, শুধু এক অতৃপ্ত মনের অভিমান তুমি ।
তা কেন ?
- ওই দূরের তারা গুলো দেখেছো ?
প্রতিদিনই তো দেখি ।
- ওই তারা গুলো যদি না থাকতো, তবে বেঁচে থাকতে পারতে তুমি ?
হয়তো, ঠিক জানি না ।
- জানি, কষ্ট হলেও পারবে । কিন্তু অভিমান ছাড়া থাকতে পারবে না, কেউ পারে না ।
তো এটা ভালোবাসা হল না ?
- অভিমান থেকেই তো জন্ম ভালোবাসার ।
আর ভালবাসা থেকে কিসের জন্ম ?
- তোমার, শুধুই তোমার ।।



- জিহান আল হামাদী
১৯শে জুন'২০১৩