আঁধার পূর্ণতা পাবে ভোরের লালিমায়
বুনো পাখিদের দল ঘুরে যাবে কার্নিশ,
পৃথিবীর সমস্ত ফুল ঝরে যাবে
এক এক করে ঘর বাঁধবে তোমার আঙিনায় !
বিনিময়ে চাইবে শুধু,
তোমার এক চিলতে হাসির প্রতিশ্রুতি ।।


এতটুকু তো চাইতেই পারে !
সরীসৃপ ব্যাকুলতা অন্তহীন পথের মতই কাতর,
দোদুল্যমান বর্ণ তোমার মাঝে হারিয়ে যাবে
বিনিময়ে চাইবে উৎপল স্পর্শের প্রতিশ্রুতি ।।
আর কত ফেরাবে ?
এত সংকোচ বুকে বেধে রাখলে
প্রকৃতি হারাবে ভারসাম্য;
শুধু একবার দেখা দাও, চোখ তুলে একবার দেখো ।।


অচেনা সুরে সমগ্র বিষাদ গেয়ে যাবে
ষোড়শী কালে লেখা প্রথম গান,
জলে ভেজা পদ্ম কাঁটা ফেলে
ঠাই নেবে তোমার পদতলে;
বিনিময়ে আর কিছু নয়-
তোমার সখ্যতা চাইবে, চাইবে প্রতিশ্রুতি ।
রোদ ভুলে যাবে সনাতনী কর্তব্য
খরতাপ মুছে ঝরাবে বৃষ্টির আকুলতা,
বাতাসের বেপরোয়া চলাফেরা
উড়িয়ে নেবে না তোমার শাড়ির আঁচল ।
একটু প্রতিশ্রুতি চাইবে বিনিময়ে
প্রকৃতির প্রতিটি অণু আমার মতই অধীর
এটুকু তো চাইতেই পারে;
এইটুকু তো দিতেই পারো আমায় ।।



- জিহান আল হামাদী
২৪শে জুন'২০১৩