কি করছো এখন ?
- সূর্যোদয় দেখি আর ভাবছি ।
কি ভাবছো ? আমার কথা ?
- আচ্ছা, আমার সাথে একদিন ভোর দেখবে ?
প্রতিদিন কেন নয় ?
- প্রতিদিন দেখলে ভোরের নিজস্বতা হারিয়ে যাবে ।
তা কেন ?
- সেদিনের কথা মনে আছে, যেদিন প্রথম দেখেছিলাম তোমায় ?
আছে তো ।
- তোমাকে তো সেদিন একবারই দেখেছি ।
আমাকে দেখার সাথে ভোরের কি সম্পর্ক ?
- তোমাকে যেদিন প্রথম ছুঁয়েছিলাম, মনে আছে ?
তাও মনে আছে ।
- সেদিনও কিন্তু ওই একবারই ছুঁয়েছিলাম ।
কেন ? সেদিনের পর কি আমাকে আর দেখোনি ?
- দেখেছি, প্রতিদিন দেখেছি ।
স্পর্শ করোনি সেদিনের পর ?
- করেছি, প্রতিদিন করেছি ।
তাহলে যে বললে একবার দেখেছো, ছুঁয়েছো একবার !!
- বলেছি তো ।
কেন বলেছো ? আর শুধু একদিন কেন ভোর দেখবে আমার সাথে ?
- কারণ যেভাবে তোমাকে দেখার পর, স্পর্শ করার পর তুমি নিজস্বতা হারিয়েছ, ভোরও হারিয়ে ফেলবে ।
নিজস্বতা হারালাম কিভাবে ?
- প্রথম দেখার পর, স্পর্শের পরই তুমি আমার পথে হারিয়ে গেছো ।
পরবর্তী সময়ের দেখা কি তবে চোখের আরাধ্য ছিল ?
- না, পরবর্তী সময়ে হারানো পথে তোমায় খুঁজেছি ।
তো ভোর দেখলে কি হবে ? একসাথেই তো দেখবো, হারালে দুজনেই হারাবো ।
- সেখানেই তো ভয় ।
তা কেন ?
- আমি হারালে তোমায় খুঁজবে কে ?
আমায় খুঁজে না পেলে কি হবে ?
- তুমি হারালে কোনদিন সূর্যোদয় হবে না ।



- জিহান আল হামাদী
২৬শে জুন'২০১৩