শুধু ভালবাসলেই হয় না
একটু ঝগড়া, একটু কষ্টের আছে দরকার;
কষ্ট ছাড়া সম্পর্কের গভীরতা থাকে না
আদরের সাথে এক চামচ বকুনি দরকার,
শুধু আদরে প্রেম হজম হয় না ।।


দুই গ্লাস মন তুলে নাও
কিছু আবেগ, যাতনা, কষ্ট, বিচ্ছেদ মেশাও,
সাথে এক জগ প্রেম মেশাতে হবে
দুই চিমটি কান্না-হাসি মেশালে মন্দ হয় না;
দুজনার হাত শক্ত করে ধরে মেশাতে থাকো প্রতিশ্রুতি
প্রতি সেকেন্ডে চেখে নাও আদিম প্রেমের শূরা ।।


শুধু মন গড়লেই হয় না
একটু আহ্লাদ, আবদারের আছে দরকার;
আবদার ছাড়া অধিকার থাকে না
চুম্বনের সাথে এক আউন্স অস্থিরতা দরকার
শুধু চুম্বনে অনুভূতি জন্মায় না ।।


এবার দুই গ্লাস শরীর নাও
কিছু ধূসর রঙের স্মৃতি মেশাও, বৃষ্টি মেশাও,
সাথে এক জলধি স্বপ্ন রাঙাতে হবে
কয়েক চিমটি ভুল-বোঝাবুঝি তো খুব প্রয়োজন;
তার উপর এক বোতল বিশ্বাসের পুরোটা ঢেলে দিও-
দুজনার চোখে চোখ রেখে গুলোতে থাকো মায়া
আজীবনের জন্য তৈরি হবে অজর প্রেমের শূরা ।।



- জিহান আল হামাদী
২৮এ জুন'২০১৩