যাচ্ছিস যত দূরে আজ
খুঁজে নেবো তোকে একদিন ঠিকই,
একদিন ঠাই হবে আমারও
নিরুদ্দেশে ঘুরে বেড়াবো হাওয়ায় হাওয়ায় ।
হারিয়ে যাওয়া তুই যে আমার
লুকিয়ে গেলি মুখের হাসি, চোখের জল,
দূর থেকে তারার দেশে
মিলিয়ে গেলি অচিন ঠিকানায় ।


যাবার বেলায় জেনে রাখিস
দেখা হবে বন্ধু, একদিন খুঁজে নেবো
তোকে হারাবার শোক বুক চিরে দেখাবো সেদিন;
বুঝবি তখন- এভাবে চলে যেতে হয় না,
এভাবে চলে যেতে নেই ।
বিশাল আকাশে প্রতিরাতে খুঁজতে খুঁজতে
চোখের জল আজ বালিশে ভিজে না, ভিজিয়ে দেয় হৃদয়;
তুই যে ওই হৃদয়ে এখনও বেঁচে আছিস,
অবুঝ হৃদয় অকাল প্রস্থান মেনে নিতে চায় না ।


দেখা হবে একদিন
শিশির হবো তোর কবরের,
রেখে যাওয়া স্মৃতি চেপে বাঁচিয়ে রাখবো তোকে
অবেলার হাহাকার কবরে ধরাবে ফাটল,
তবু জানি তুই ফিরবি না- বড্ড অভিমান তোর !
তবু বুঝবি না- অবেলায় চলে যেতে নেই,
অবেলায় চলে যেতে হয় না ।
পাশে থাকিস বন্ধু আমার
দূর আকাশের তারা হয়ে,
একদিন তোর কান্না ছোঁবো
অবেলায় তোর কাছে এসে;
তোর স্মৃতিতে বাঁচিয়ে রাখবো তোকে
একদিন তবু দেখা হবে ।।



- জিহান আল হামাদী
১লা জুলাই'২০১৩