শূন্যতা মানে কি তবে আমি ?
ক্লান্তির বিকেলে দু'পশলা বৃষ্টির মত ঘেরা প্রতিচ্ছবি,
অভিশপ্ত এই একাকী রাতের ভিড়ে
যতবার হাতড়ে ফিরেছি একমুঠো চাঁদ;
ততবার শুধু শূন্যতাই পেয়েছি, ঘন কালো শূন্যতা ।
অভিমানী ভোর শুধু হাতছানিই দিয়ে গেলো
বলেছিল হরেক রঙিন স্বপ্নালু রূপকথা,
তবু আমি সঙ্গী হলেই কেন শূন্য হয়ে যায় ?
শূন্যতা মানে কি আমি ?


পথিক আমি আজীবন শুধু শূন্যতাই ছুঁয়ে গেলাম
কত কিছু ছোবার ইচ্ছে ছিল ?
যা কিছুই ছুঁয়েছি, শূন্য হয়ে যায় ।
এমন কেন হয় ?
শূন্যতার পায়চারিতে প্রতিটি স্বপ্ন শ্মশানের পথ ধরেছে,
হেঁটে হেঁটে চলে গেছে বহু দূর;
শুধু আমার সাথেই কেন এমন হয় ?
যতই কাছে টানি, দূরত্বই খুঁজে পাই-
শূন্যতার চোরাবালি গ্রাস করে নিচ্ছে আমায়
ধীরে ধীরে হয়তো মিলিয়ে যাচ্ছে পথ ।।


আমার আঁকা পথ গুলো কোনোদিন সুগম হল না
চেয়েছিলাম, তবু হল না;
হয়তো পথ মাড়ানো মরীচিকার মত বৃথা,
নষ্ট পথের আঁধারে যে হারিয়েছি কতবার !!
কারো স্পর্শ খুঁজেছি পাগলের মত, পাইনি ।
অভিমানী অভিশাপ শুধু দূরত্বই বলে গেছে
গন্তব্য হারিয়ে গেছে শূন্যে;
ছবির মত একেছিলাম যার মুখচ্ছবি
প্রতিবার কেন ওই শূন্যতাই মুছে দিতে চায়,
ক্যানভাসে আঁকা ভালোবাসা ?
শূন্যতা তবে কি ? শূন্যতা মানে কি শুধুই আমি ?




- জিহান আল হামাদী
৪ঠা জুলাই'২০১৩