আমি আমার দেখা সবচেয়ে খারাপ মানুষ ।
প্রমাণ চাও ?
দিয়ে দেখো ভালোবাসা, একটু স্নেহ-
যারা কাছে আসে ভালোবাসা নিয়ে
তাদেরই পর করে দিই,
হাসির বদলে উপহার দিই কান্না
এরচেয়ে খারাপ মানুষ আর কেমন হতে পারে ?
যার রন্ধ্রে রন্ধ্রে লেগে আছে অভিশাপ ।।


আমার আর ভালোবাসার মাঝে
প্রতিবার বাধা হয়ে যায় রাগ, অভিমান;
তিলে তিলে নিঃশেষ করে সব
দূরে নিয়ে যায় আমায়,
তাই দূরে থাকাই ভালো, একা থাকাই শ্রেয় ।
আমার দেখা সবচেয়ে খারাপ মানুষ আমি নিজে
রাগের দুরারোগ্য ব্যধি নিয়ে জন্মেছি,
সেই রোগে আক্রান্ত হই প্রতিবার ।।


উদ্ধত বৃক্ষের বুক ছিঁড়ে তুলে নিয়েছি
মহাপ্রলয়ী ভালোবাসার উপন্যাস,
নিজ হাতে এক এক করে হত্যা করেছি
সুগন্ধি গোলাপের পূজ্যমালা;
আমার চেয়ে খারাপ মানুষ আর কে হতে পারে ?
আমারই কেবল ভুল হয়ে যায় !
দূরে থাকাই শ্রেয়,
তবু কেন মানুষ ভালোবাসে আমায় ?
শুধু শুধু কষ্ট পেতে ?
কিসের এমন আকর্ষণ আছে এই অভিশপ্ত বুকে ?



- জিহান আল হামাদী
৯ই জুলাই'২০১৩