নাটাই ছেড়ে দিয়েছি
কত দূরে যেতে পারো যাও,
সুতো ছিঁড়ে গেলে ফিরতে পারবে না
হাত বাড়িয়ে কেড়ে নেবে অন্য কেউ,
খেলবে তোমায় নিয়ে
আমার মত কেউ নাটাইয়ে রাখবে না বেঁধে
নিজের কাছে ফেরাবে না বারবার;
ওড়াবে শুধু ইচ্ছেমত, যেমন খুশি !
এক হাত থেকে যাবে অন্য হাতে
কাটা পড়বে অন্য ঘুড়ির ফাঁদে;
তখন আর সুতো ধরে কাছে টানতে পারবো না
ছেঁড়া সুতোর ঘুড়ি কোন শেষ বিকেলের পায়রা নয় যে,
শিস বাজালেই ফিরে আসবে ।
সুতোয় কাঁচের আদর মেখেছিলাম
তবু নিজেই কেটে দিলে রঙিন বাঁধন;
নাটাই আমার শূন্য থাকুক
তুমি তো আকাশেই উড়ে যাচ্ছ কোথাও
আজকাল শুধু ঠিকানা জানিনা তোমার ।।



- জিহান আল হামাদী
১০ই জুলাই'২০১৩