ভুলেই তো গেছো !
- নাহ একদম ভুলিনি ।
মিথ্যে কথা; কোথায় ছিলে এতদিন ?
- ডানা মেলে উড়ছিলাম নীল সাগরে ।
সাগরে কিভাবে ডানা মেলে উড়েছ ?
- আকাশের কাছ থেকে একরাশ সবুজ ধার নিয়ে ।
আকাশের রঙ নীল, সবুজ পেলে কোথায় ?
- তোমার জামা থেকে ধার নিয়েছি ।
আমার জামা'র রঙ হলুদ, সবুজ নয় ।
- জানি, তাও সবুজ ধার নিয়েছি ।
এটা কিভাবে সম্ভব ?
- সম্ভব, তুমি বললেই সম্ভব ।
তা কিভাবে ?
- যেভাবে বললে ভুলে গিয়েছি । ওটাও তো অসম্ভব ।
পাগল তুমি !
- জানি, সবাই বলে ।
আর কী কী বলে সবাই ?
- তুমি যা যা বলো, অনেকেই তা বলে ।
তাদেরও ভুলে গেছ নাকি মনে আছে তাদের কথা ?
- মনে নেই, বেমালুম ভুলে গেছি ।
তাহলে আমার কথা কেন মনে রেখেছ ? ভুলে যাওনি কেন ?
- সত্যিই জানতে চাও ?
চাই, সত্যিই জানতে চাই ।
- তোমার মত কেউ এত অধিকার নিয়ে কথা বলেনি; তাই ভুলিনি তোমায় ।
অন্যরাও হয়তো বলেছিল, তুমি বুঝতে পারোনি !
- নাহ ! একমাত্র তুমিই অধিকার নিয়ে কথা বলতে পেরেছো ।
তা কেন ?
- কারণ, আমার অধিকারের সবটুকুই তোমার জন্য ছিল ।
শুধু আমি কেন ? অন্যরা কী দোষ করেছিলো ?
- ওদের মাঝে জীবন খুঁজে পাইনি, তোমার মাঝে পেয়েছি ।



- জিহান আল হামাদী
১২ই জুলাই'২০১৩