যে দেশে সূর্যই ওঠেনি কোনোদিন
সেই দেশ আর নতুন ভোরের স্বপ্ন কি দেখাবে ?
আর কতবার দাবার গুটি হবে গণতন্ত্র ?
কতবার খেলা হবে আবেগ নিয়ে
অন্ধকার এই দেশে ?


অবশেষে কিছুই হবে না
এই দেশ যেমন ছিল, তেমনই রয়ে যাবে;
কাল বদলের পাতায় হয়তো বদলাবে কিছুটা
তবু আমাদের স্বপ্নের শহর সে হবে না ।
কারণ, সে জানে-
আমরা স্বপ্ন গড়ি স্বপ্ন ভাঙার লোভে;
শহরের বাতাস শুদ্ধ হবে না
বিশুদ্ধ অক্সিজেনে মৃত্যু হবে আমাদের ।।


তবু বারংবার ইচ্ছে হয় সময় বদলাতে
ইচ্ছে হয় চিৎকার দিয়ে বলি,
এই খোঁড়া হাতে একটা পতাকা দাও
আবার যুদ্ধে যাবো,
স্বাধীন হতে অস্ত্রের প্রয়োজন নেই
প্রয়োজন শুধু তৃষ্ণার, বেঁচে থাকার প্রত্যয়ের ।
যারা বোঝেনি তারা জেনে গেছে একাত্তরে,
আজ আবার একটা পতাকা দাও
স্বাধীন দেশকে স্বাধীনচেতা করতে চাই ।।


তবু জানি, কিছুই হবে না অবশেষে
কিছুই রবে না অবশেষে,
জেলখানার চার দেয়ালের ফাঁকে
সূর্য দেখার স্বপ্ন দেখবে কেউ কেউ;
ফের হারাবে,
এদেশে যে সূর্য ওঠে না !!
রক্ত লাল রঙা নক্ষত্র; সে তো কোনদিন আসেনি ।।



- জিহান আল হামাদী
১৫ই জুলাই'২০১৩