ছিলে কোথা এতকাল ?
খুঁজিয়াছিলাম অজান্তে, তমিস্রার শেষ লগনে
আদিকাল হইতে তৃষ্ণা বুকে বাধিয়া
খুজিয়াছিনু সাঁঝের কোলে,
কোথা ছিলে ?
তন্ন তন্ন করিয়া পাই নাই ধরণীতে ।।
কোথা হতে আসিয়াছো,
এ কলিকালে অপ্সরী সাজিয়া ?
খুঁজিয়াছিলাম বহু যুগ !
জাগিয়া বিনিদ্র মায়ার ধাবমান তনু
আজি হঠাৎ দেখিলাম দূর হতে তোমারে,
ধীরে আসিয়া রাঙাইলা নিকুঞ্জ মোর ।
ছিলে কোথা এতকাল ?
তোমা পানে মন চাহে আসিবার
বসত গড়িয়াছো কোন অচিনে ?
যাহারে খুঁজিয়াছি মহাকাল ছেদিয়া
ভাবি নাই তাহারে দেখিবো গহীন পিঞ্জরে ।
এতকাল ধরিয়া কি এইখানে ছিলে ?
ভাবিয়া পাই না,
মুগ্ধতা মাখিয়া পূর্ণ করিলে যৌবন ।
কোথা ছিলে ? ছিলে কোথা এতকাল !
এত ডাকিলাম ! এত খুঁজিলাম !
পাতাল হইতে আসমানি চন্দ্রে খুঁজিয়াছি
গন্ধকের মত বিস্ময় পুষেছিলাম নিভৃতে,
তীব্র ঝড়ে হন্যে হইয়া হারাইয়াছি বহুবার
উঠিয়াছি ফের, হাঁটিয়াছি পুষ্পের কুসুমে;
ছিলে কোথা তুমি ?
পাপড়িতে সুধার ঢল মাখোনি কেন হে ?
এ কেমন মধু জাগাইলে হিয়ায় ?
ছিলে কোথা এতকাল ?



- জিহান আল হামাদী
১৮ই জুলাই'২০১৩