আমার সমাধি সম্মুখে দাড়িয়ে কেঁদো না
সেখানে নেই আমি, ঘুম নেই আমার
আমি সেই সহস্র বহমান বায়ু
শুভ্র বরফে দীপ্তিময় সেই হীরক আমি ।
আমি পরিপক্ব শস্যকণায় ঝলকানো সূর্যালোক ।
বসন্তের এক মৃদু বৃষ্টি;
যখন তুমি ভোরের নিশ্চুপতা জাগিয়ে তোলো
আমি তখন ঘূর্ণায়মান উড়াল পথে
ক্ষুদে পাখির বেপরোয়া উড্ডয়ন ।
নিশি-বক্ষে জ্বলজ্বলে সেই তারা, আমি ।
আমার সমাধি সম্মুখে দাড়িয়ে কেঁদো না
সেখানে নেই আমি, মৃত্যু হয়নি আমার ।।



- মূল কবিতাঃ মেরী এলিজাবেথ ফ্রে
অনুবাদঃ জিহান আল হামাদী
২০এ জুলাই'২০১৩