সেভাবে ভালোবাসি না তোমাকে,
যেন তুমি ছিলে লোনা গোলাপ অথবা পোখরাজ
অথবা ছুটে আসা কোন কার্নেশানের তীর;
ভালোবাসি, ভালোবাসাময় নিঃসন্দেহের আঁধারের মত
গোপনে, ছায়া ও আত্মার মাঝামাঝি ।


সেভাবে ভালোবাসি, যেন ফুল হয়নি পুস্ফটিত
কিন্তু বয়ে নিয়ে চলেছে লুকায়িত ফুলের আলোক
তোমার নিশ্চিত ভালোবাসার সুষম সুরভীকে ধন্যবাদ,
যার জন্ম ধরণীতে, বসবাস আমার শরীরের নিরালোকে ।


তোমাকে ভালোবাসি না জেনে; কিভাবে, কখন অথবা কোথায়
ভালোবাসি সমান্তরাল, দুর্বোধ্যতা ও অহংকার ব্যতীত,
তাই তোমাকে ভালোবাসি কারণ
অন্য কোন পথ জানা নেই আমার ।


অপেক্ষা এর: যেখানে আমার অস্তিত্ব নেই, নেই তোমারও
খুব কাছে, যেন তোমার যে হাত আমার বুকে, তা আমারই হাত
খুব কাছে, যেন তোমার বন্ধ চোখে আমি ঘুমিয়ে যাই ।।



- পাবলো নেরুদা
অনুবাদঃ জিহান আল হামাদী
২০এ জুলাই'২০১৩