ভালোবাসি, এই কারণে ভালোবাসি না তোমাকে
ভালোবাসতে গিয়ে ভালোবাসিনি আমি
অপেক্ষমাণ হতে অপ্রতিক্ষিত,
আমার হৃদয়  চলেছে  শৈত্য থেকে অনলে ।


ভালোবাসি কারণ, শুধুমাত্র তোমাকেই ভালোবাসি
তীব্রভাবে ঘৃণা করি, ক্রমাগত ঘৃণা করি
নত হই, পরিমাপ করি পরিবর্তিত ভালোবাসা
দেখি না তোমায় কিন্তু ভালোবাসি অন্ধের মত ।


জানুয়ারির আলো গ্রাস করে নিতে পারে
তার নিষ্ঠুরতা দিয়ে, আমার হৃদয়
রশ্মি, আমার সত্যের স্থিরতা করছে চুরি ।


গল্পের এই অংশে, একমাত্র আমি যে
মৃত্যুবরণ করি, একমাত্র,
এবং মারা যাবো ভালোবাসায়; কারণ ভালোবাসি ।
কারণ তোমাকে ভালোবাসি, ভালোবাসা, আগুন এবং রক্তে ।।



- পাবলো নেরুদা
অনুবাদ: জিহান আল হামাদী
২৩এ জুলাই'২০১৩