কাঁদে মেঘ
ঝড়ে জলধারা আমার ভুবনে,
কাঁদে রাত
ভেজে পাতা তোমার সুনয়নে !
এ কেমন ভালোবাসা !
এত কেন কাছে আসা ?
জলধারা বয়ে চলে হৃদয় কুলে
জেগে থাকে রাত-পাখি
জাহাজি'র উপকূলে ।।


আসে বৃষ্টি
কান্নায় ভেঙে পড়ে বারান্দা ঘেঁষে
আসে তনয়া বাতাস
দিকভ্রান্ত হয়ে, নির্ঘুম দেশে !
এ কেমন ঝড়ো আশা !
কেন এত ভালো লাগা ?
মায়ার বাঁধনে আঁকড়ে ধরে
বাঁচিয়ে রাখে দু'জোড়া চোখে স্বপ্ন এক
ঠিকানা-বিহীন মাস্তুলে ।।


জলে ভেজা গান
ভেসে আসে নীলিমা বেয়ে,
জলে ভেজা চিঠি
ঝড়ে তোমার আঙিনায়, বলে ভালোবাসি !
এ কেমন পাতা ঝরা বৃষ্টি !
এত কেন নির্জন ভাষা ?
অপ্সরী যখন নিজের ভুলে
লিখে যায় তোমার চুলে,
নাবালিকা'র ঠোঁটে বৃষ্টি নিয়ে
জেগে থাকে কবিয়াল ।।