রাখো তোমার সহজ-সরল প্রেমের পুঁথি
আজ শেখাবো গড়ল প্রেমের উপাখ্যান,
যেখানে রাজা-রানী ছিল তবু
গুঞ্জন উঠেছিল পরকীয়ার;
ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়েছিল এক সেনাপতিকে
আর রানী হল কারাবন্দী কোন ধর্ষিতা,
তার অঙ্গে অঙ্গে ছিল কুকুর বিছানার গন্ধ ।


বন্ধ করো ইচ্ছেমতন ইচ্ছেগুলো
আজ শেখাবো হিংসা-শোধের অমর উপন্যাস,
যেখানে এক রাজা ছিল, ছিল রাজ্য ভরা প্রেম
রাজার চোখের আড়ালে,
রানী হয়েছিল নিষিদ্ধ রাতের ভূষণ !
সেনাপতির বলিষ্ঠ ছোঁয়ায়
সতীত্বের বেপর্দা দেয়া-নেয়া ঘটেছিলো;
শরীরে শুধুই লীলার অপার পাশবিকতা ।


এমনই প্রেম হয়েছিল তখন
সীতার পড়নে ছিল মেঘরঙা জল,
রাজা হয়েছিল অত্যাচারিত আর
সেনাপতি একে একে ভোগ করে নেয় সমস্ত শূরা !
হেসেছিল জল্লাদ, নগ্ন রানীর কলঙ্ক চুষে
রাজা নিশ্চুপ, রাজ্য জয়ী এক অসহায়;
হায়েনা রাতে প্রহরীও ভোগ করে,
মর্দনে লালা-সিক্ত করে স্তন
রানী ছিল এমনই প্রেমিকা ! এমনই সতী !
এমনই ভালোবাসা জন্মেছিলো;
প্রেমের ঘৃণ্যতায় রাজা জয় করেছিলো অপমৃত্যু,
বলেছিলো, ভালোবেসে ভুল করে না কেউ ।।



- জিহান আল হামাদী
১লা আগস্ট'২০১৩