যদি নিতে চাও ভালোবাসা
কাছে এসো প্রিয়তমা,
অভিমানের কাপে চুমুক দাও আলতো করে !
আস্তে ! আস্তে ! পুড়ে যাবে ঠোঁট !
যদি নিতে চাও অভিমান
কাছে এসো প্রিয়তমা,
বাক্সবন্দী করে জমিয়ে রেখেছি
এক গ্রীষ্ম রোদ্দুর । স্বাগতম এই পোড়া জীবনে !
একশ ডিগ্রী সেলসিয়াস সহ্য করতে পারবে হয়তো
কিন্তু আমার এক সেকেন্ডের ভালোবাসা !!!
তোমায় পুড়িয়ে মারবে সারাজীবন;
যদি সহ্য করতে পারো তবে
একদিন পুড়ে পুড়ে স্বর্ণ হবে,
যদি নিতে পারো ভালোবাসা ।


যদি মাতিয়ে নিতে পারো আমার সাথে
একদিন কাঁটা'র আকাশে ফুলেল তারা হবে,
যদি মাখিয়ে নিতে পারো আমার অমসৃণ হৃদয়ে
একদিন ক্যাকটাস জুড়ে বয়ে যাবে হিমেল বাতাস ।।


যদি পেতে চাও বিশুদ্ধ আদর
এসো কাছে, অভিমানী নাবালিকা,
সিঁদ কেটে ঢুকে পড়ো জন্মান্ধ জগতে !
ধীরে ! আরও ধীরে ! ধরা পড়ে যাবে তো !
যদি পেতে চাও উচ্ছ্বাসের মঙ্গলসূত্র
এসো কাছে, সপ্তদশী নাবালিকা,
গৃহবন্দী করে লুকিয়ে রেখেছি
চাঁদ-সূর্যের অপাংক্তেয় প্রেম । স্বাগতম এই আদিম জীবনে !
এক হাজার বছরের জন্য কারাবন্দী হয়ে থাকতে পারবে হয়তো
কিন্তু আমার সাথে কাটানো এক মুহূর্ত !!!
তোমায় দংশন করে যাবে অনিবার্যতায়;
যদি মেনে নিতে পারো তবে
একদিন ক্ষয়ে ক্ষয়ে হবে অবিনশ্বর,
যদি পেতে পারো বিশুদ্ধ আদর ।



- জিহান আল হামাদী
২রা জুলাই'২০১৩