করো, যা ইচ্ছে করো
খেলনা আমি, খেলতে পারো
এদিক-ওদিক টেনে আবার উল্টো করে দোলাতে পারো
প্রথম কদিন ভীষণ আবদার !
করতে চাইলে করতে পারো ।
কেনা শেষে ঘরে নিয়ে,
একে একে ছিঁড়তে পারো চুল, ইচ্ছে মতন টেনে
খেলা শেষে ছুঁড়ে ফেলতে পারো
রাস্তার ডাস্টবিনে, করো, যা ইচ্ছে তোমার;
খেলনা আমি, কী করবো বলো ?


খেলো, যখন ইচ্ছে খেলো
খেলনাই তো, ফেলনাই তো !!
মানুষ তো নই ! নিতান্ত এক খেলনা আমি !
মানুষ হলে কষ্ট পেতাম,
দুবেলা সুখের ওষুধ পেতাম, ধুর !!
ওই আশা আজ বাদই দিলাম ।
খেলনার আবার কিসের আশা ?
যেমন ইচ্ছে নাচাতে পারো, নাচতে জানি
তোমার কথায় চলতে জানি,
দুগাল টেনে, দাঁত কেলিয়ে কত কথা বলতে জানি !
খেলনা তো, তোমার দেয়া সব অপবাদ
সত্য বলে সইতে জানি ।
বলতে পারো, ইচ্ছে তোমার যত, তবু তুমি ভালো থাকো
খেলনা আমি, ফেলনা আমি;
খেলা শেষে ভাঙতে পারো, আমার ঘর, কাপুড়ে শরীর
ওইখানে তো জীবন নেই !
কষ্ট কিসের ? ভাঙতেই পারো ।


মানুষ তো নই, খেলনা আমি
একাকীত্বের সঙ্গী আমি; নাকি প্রেমিক ?
ভুল বলেছি, আমি খেলনা, ফেলনা আমি;
খেলতে পারো, দোলাতে পারো, ছিঁড়তে পারো ইচ্ছেমতন,
মেলায় আমায় সাজিয়ে রাখো
কাছে এসে দেখবে সবাই, কান্না দেখে হাসবে সবাই;
এমন করেও খেলতে পারো ।
তোমারই তো খেলনা আমি !! যা ইচ্ছে করতে পারো ।
খেলা শেষে ছুঁড়ে ফেলো,
কিন্তু সাবধান, মনে রেখো না আমায়
হয়তো তুমি কষ্ট পাবে, মাঝরাতে জল গড়াবে;
ছুঁড়ে ফেলা খেলনা
অশ্রু মুছে দিতে পারবে না তোমার ।।




- জিহান আল হামাদী
৩রা আগস্ট'২০১৩