ডানা ভরা চোখ নিয়ে দেখবি কাকে ?
যদি সে চোখে অহরাত্রি কেউ না ভাসে,
তবে সেই চোখের স্বপ্ন কোথায় ?
যদি তোর ডাক শুনে কেউ না আসে !!


পালক রাঙা ঠোঁটে কার অপলক সাধনা হবি ?
যদি সে ঠোঁটে প্রণয় ঘোরের সুর না থাকে,
তবে সেই ঠোঁটের মধুই কোথায় ?
যদি তোর কারণে, একলা ছাঁদে কেউ না আসে !!


আঙুলের অমন ইশারা দিয়ে ডাকবি কাকে ?
যদি সে আঙুলে ছায়া না লাগে,
তবে সেই আঙুলের স্পর্শ কোথায় ?
যদি তোর ভাবনা ছোঁয় না তাকে !!


জীবন যখন শূন্য হবে
উঠোন মাড়াবি কার ?
কার ভজনে কাটিয়ে দিবি সাধের জনম ?
যদি দিনের শেষে কেউ না থাকে !!
প্রার্থনায় দু'হাত তুলে, কার জন্য ফেলবি জল ?
রোজ বিকেলে রিক্সায় উঠে দেখবি
তোর চারপাশ জুড়ে শুধুই শূন্যতার ঢের অবকাশ,
স্তূপের নিচে চাপা পড়া পলিথিন ব্যাগের মত জীবন-
ভীষণ পরিত্যক্ত, অবহেলিত ।



- জিহান আল হামাদী
৪ঠা আগস্ট'২০১৩