সারাদিন ভেবেছি
এ ঘর থেকে ও ঘরে, জানালা খুলে,
কখনো আকাশের দিকে ঠাই তাকিয়ে-
ভেবেছি, এখনো ভাবছি ।
ভাবছি তোমার কথা ।
জানো, তোমাকে দেয়ার মত কিছুই নেই
সামর্থ্য নেই এক মুঠো ভোর কিনে দেয়ার;
অথবা বিকেলের কোল ধরে চলে যাওয়া নদীর তীর !
ভেবে রেখেছিলাম ভোর রাতের ছুঁই ছুঁই আধখানা চাঁদ এনে দেবো
নাহলে হাট থেকে কিনে দেবো মেঘের চুড়ি,
নাবালিকা, ভালোবেসে কতকিছু দেবো ভেবেছিলাম !!


জানি দেয়া হল না কিছু
এই সামান্য জল পোহানো শব্দাবলী ছাড়া
কিছুই দেয়া হল না, কী দেয়ার আছে আমার ?
এই কবিতাই এনে দিয়েছে তোমাকে
এই কবিতাই বলেছিল একদিন, ভালোবাসার কথা,
তোমার কানে, আমার কথা ।
কত কিছুই তো ভেবে রেখেছিলাম !
শুভ্র রোদে তোমায় এনে দেবো রঙিন বৃষ্টি
আলতা পায়ে, হাতে বয়ঃসন্ধি মেহেদী,
ডাগর চোখ দুটো সাজাবে কাজলের বুনো হাওয়ায় ।
নাবালিকা, ভালোবেসে কতকিছু দেবো ভেবেছিলাম !!


তোমাকে ভেবে এক এক করে
রাত-দিন কাটিয়েছি,
ভেবেছি সারাদিন, ভেবেছি তোমার কথা;
ভেবেছিলাম জলরঙে তোমায় সাজিয়ে
নিয়ে যাবো শূন্য ডিগ্রীর সীমা ছাড়িয়ে,
প্রশান্ত থেকে প্যারিসে মিশে, হ্যাম্বুর্গ থেকে অজ-পাড়া গাঁয়ে
ঘুরে-ফিরে মাতাল হবো দুজন,
মধ্যরাতে বিষুব রেখায় মিলন !
নাবালিকা,
ভালোবেসে কতকিছু দেবো ভেবেছিলাম !!



- জিহান আল হামাদী