কবিতার সাথে দূরত্ব বেড়েই চলেছে
দূরত্ব থেকে বিচ্ছেদ, কিছুকাল একা থাকা
আচমকা একদিন তালাকনামা এসে
দরজার ওপাশ থেকে ইশারায় ডেকে যাবে;
নগ্ন-লাজের কবিতা আমার
সাড়ে সাত গলি পেরিয়ে,
এলাকার নতুন কবির সাথে করবে সংসার
প্রতি রাতে সঙ্গম; চুম্বনের লালাময় শব্দ;
গ্রিলের ফাঁক দিয়ে কিছু চেনা আওয়াজ
ভেসে আসবে আকাশ মাতিয়ে ।


তারপর একদিন
এলাকা জুড়ে খুশির আমেজ,
কবি আর কবিতার ঘরে এসেছে নতুন শিশু-
"সৃষ্টি" ।


কবিতা সেদিন হয়তো তাকাবে-
আমায় ডেকে মুখে তুলে দেবে মিষ্টি
অসহায়ের মত তাকিয়ে থাকতে হবে;
কবিতার সাথে দূরত্ব বেড়েই চলেছে
দূরত্ব থেকে বিচ্ছেদ, কিছুকাল পতিতার বুকে আশ্রয়;
গলির সেই কবি সুখেই থাকবে জানি
অমন যৌবতী কবিতা যার রক্ষিতা;
তার তো সৃষ্টি নিয়ে চিন্তা নেই-
কবিতাও নিটোল হবে, দূরত্বের কষ্ট ভুলে
মনে রবে না আমার কথা !
ভেবে দেখবে না কী হারালাম আমি !
সৃষ্টি তখন আমায় বাবা বলে ডাকবে না ।।


আর আমি !
কোন এক ভোরের রাতে মদ্যপ হয়ে
সৃষ্টির বাড়ি যাবো,
তাকে জড়িয়ে ধরে বলবো, বাবা বলে ডাকতে;
সে ডাকবে না, তার অচেনা আমি
বেঘোরে ঘুমবো বহুকাল ।।



- জিহান আল হামাদী
২৩শে আগস্ট'২০১৩