আকাশে তোমায় রাখি
নাবালিকা,
রূপকথায় রাখি তোমায়
নিশীথের বুকে নির্জনতার সাক্ষী করে
তোমায় রাখি, জঠরের মেঘে রাখি ।।
দেয়ালের স্যাঁতসেঁতে রঙে,
ভেজা-মাখা জানালার উত্তরীয় সুরে-
তোমায় বেঁধে রাখি,
উপকূলে ভেসে যাওয়া দুরন্ত ঢেউয়ের চোখে
ডুবিয়ে সমস্ত চন্দ্রালীলা ।।


নয়নে তোমায় রাখি
অহরাত্রির নিশ্চুপ নীরবতার আড়ালে,
কাঠ পোড়া দুপুরের রোদে
ঐকান্তিক ছায়ায় তোমায় রাখি ।
শীত সকালে পোড়া পাতার গন্ধে রাখি
আধ-রাঙা পথের প্রান্তরে
বন্দী পাখির গানের তালে,
আকাশের নীলে তোমায় রাখি ।।


আকাশে তোমায় রাখি
নাবালিকা,
তীর্থে তোমায় রাখি, অর্থে তোমায় রাখি-
ওষ্ঠে রাখি, রন্ধ্রে বাঁধি
নাগরিক ব্যস্ততার প্রশান্তি হয়ে
জলজ আলোয় রাখি নিরবিচ্ছিন্ন সংযোগে;
কারো পিঁপড়ে জীবনের
পৃথিবী জুড়ে তোমায় রাখি ।।



- জিহান আল হামাদী
২৭শে সেপ্টেম্বর'২০১৩