কাঠ ফাটা রোদ্দুর কালে,
অবিশ্রান্ত বেদুঈন চোখে
পারবো না হতে হাড়-হাভাতে সন্ন্যাসী  
নাবালিকা, দুপুরের আশ্রয়ে-
তোমার কোলে এক ফালি ছায়া চাই ।


সন্ধ্যের উদোম হাওয়ায়
স্পন্দনে হৃদয় মিশিয়ে,
ভিজেছিল যে আজন্ম বৃষ্টিধারায়;
নাবালিকা, সে আর কেউ নয়,
তোমার কারাগারে বন্দী এক
আমৃত্যু প্রেমের আসামী ।


মাঝরাতে এক সমুদ্র পাড়ে
হাঁটু গেড়ে অনামিকার অধিকার
চাইতেই পারে লক্ষ-কোটি প্রেমিক,
তবু তুমি জেনো- তোমার,
অনাবৃত চোখের অনাশ্রিত জল
আমার পরশেই অস্তমিত হয় ।


প্রতি ভোরেই ঝগড়া হবে
চ্যাঁচামেচিতে এলাকা তোলপাড়;
ছুঁড়ে দেয়া বাসনের আঘাতে
যদি কেটে যায় ক্লান্ত শরীর,
দৌড়ে এসে জড়িয়ে ধরবে আমায়;
ভাঙা বাসনের বদলে চুড়ির আদরে-
ভুলিয়ে দেবে শালিকি অভিমান ।।



- জিহান আল হামাদী
২২শে অক্টোবর'২০১৩