মাগো আমার ছোট্ট পুতুল হারিয়ে গেছে সাঁজে,
তাই তো আমার মন ভারী যে মন বসেনা কাজে।
সকাল বিকেল হলে আমি পুতুল নিতাম হাতে,
কোর্মা-পোলাউ জর্ডা-ফিরনি দিতাম তাহার পাতে।


মন যে আমার বেজায় ভারী খুঁজে না পাই তারে,
এদিক-ওদিক খুঁজি আমি,খুঁজি পুকুর পাড়ে।
আজ নিশিতে ঘুম আসে না কি করি যে মাগো,
পুতুল খানি খুঁজে এনে রক্ষা করো  ওগো।


যতন করে রাখলাম আমি আমার পুতুল খানি,
হুলো বিড়াল নিলো কিনা,দেখো না তা জানি।
যতই তুমি দাওনা মোরে আদর সোহাগ ভরে,
পুতুল যদি না পাই আমি থাকবো নাকো ঘরে।
**************************