এক ছাগের লেজ টেনে মানব শিশুর খেলা
লেজ টেনে কান টেনে কাটে তার বেলা।
লেজ টেনে কান টেনে যদি নাহি জমে
মানব শিশু তাতে কভু নাহি দমে।
নিজের শ্রেষ্ঠত্ব করিতে জাহির
নতুন কৌশল করে সে বাহির।
লাঠি খুজে করে পিঠে মাথায় প্রহার
অসহায় ছাগের তখন কিবা কহার।
ভয় দেওয়ার জন্য যেই শিঁধ করে খাড়া
মানব শিশুর দুই চোখে জলধারা।
চিৎকার করে সে কেঁদে যেই ওঠে
বাবা সব কাজ ফেলে তখনি ছোটে।
"ব্যাটা তুই বড় ফাজি আমারি ধনে
কি করে সাহস তোর ব্যাথা দিস মনে।
দেখ তুই আজি তোর কিবা করি হাল
লাঠি মেরে আজি তোর তুলে নেব ছাল।"
লাঠি নিয়ে বাবা তাকে করে প্রহার
ছাগ কহে, "মার আজি সময় সহার।
দেখিবে যখন তুমি এ জীবন পরে
কেউ একজন এরি হিসাব রেখেছে ধরে।
হিসাবী বিচার করবে সেই হবে শোধ
তোমাদের প্রতি আজ নাই তাই ক্রোধ।"