আলো আঁধারীর এ ধরাতে-
তুমি হে নজরুল;
একটি জাতির উড়ালে ঝান্ডা-
দুলিয়ে বাবরী চুল।
ফুলে ফুলে তুমি ভরালে ডালি
রইলে হয়ে বাগানের মালি;
ছোট হয়ে নিজে তুমি-
জাতিকে করেছ বড়।
নিজেকে তুমি ভেঙ্গেচূড়ে-
জাতিকে সেদিন গড়।
ভাঙ্গা গড়া তোমার খেলা
নিজের প্রতি তোমার হেলা;
জাতিকে সেদিন দেখিয়েছে পথ
চলেছে জাতি লক্ষ্যে।
জাতিকে তুমি ভালবেসে সেদিন-
দুঃখ বেঁধেছ বক্ষে।

নজরুল তুমি বঙ্গবীর হে
বাঙ্গলার দামাল ছেলে।
উপমহাদেশীর দুঃখ ঘোচাতে
তুমি নিজে গেলে জেলে।
অগ্নিপুরুষ নজরুল তুমি
করেছ চাষ এ মরুভূমি।
কান্ডারী তুমি এ জাতির হে
ধরিলে জাতির হাল।
আজি শুধু তোমায় পড়িবে না মনে
মনে রাখিবে মহাকাল।
আপন বুকে বহ্নি জ্বালিয়া
বুকের সকল মমতা ঢালিয়া;
দুঃখের হইলে সাথী।
নজরুল তোমায় মনে রাখিবে
সদা এ অধম জাতি।