হ্যালো , হ‌্যালো
< শুনছি , বল । কাল কোথায় ছিল
এই তো , আমার জন্মদিন হল স্মৃতি প্রকাশনীতে ও‌ই খানে ছিলাম,
তুমি তো  আমার শুভেচ্ছা দেখনি ফেসবুকে-
দেখেছি , ধন্যবাদ । আসলে আমার দুটো জন্মদিন তো , সবাই দুবার ইউশ করে ।
তাই বুঝি, যাক বল কি খবর তুমার নতুন বইয়ের । কবে আসছে বাজারে
হ্যা , অনেক কাজ শেষ । চলে আসবে , প্রুফ ফাইনাল  দেখা চলেছ ,
কি যেন নাম
আয়না বিলাস ,
খুব সুন্দর নাম ।
কাকে উতসর্গ করা হচ্ছে
ইন্জিনিয়ার নিপুন দম্পতি কে,
বাহ , বেশ হবে । শুনে ভাল লাগছে । আট বছর পর নতুন কবিতার বই , পাঠকরা বেশ উপভোগ করবে ।
আচছা তুমি যে আমার জন্মদিন উইশ করতে ভুলে যা্ও, তুমার অনুশোচনা হয় না ।
ফেসবুক এর জন্য বেচে যাই, এ মাধ্যমে ভুলে যাওয়া তো দুরে থাক , খরচ করে আর ফুল-কার্ড গিফট দিতে হয় না ।
আচছা তুমার জন্মদিন টা কি বার ছিল মনে আছে ।
যতটুকু জেনেছি , বৃহস্পিতবার ভোরের কিছু আগে-
সবাই উদ্বিগ্নতায় সারা রাত জেগেছিল , কারন আমার জন্মটা রাতের শেষ প্রহরে , তাই নাকি আমি কাল ।
তা্ই কি কখনও হয় । সব কুসংস্কার । সব মিথ্যা , পৃথিবীর সব কালো মানুষ কি রাতে জন্মেছিল ।
হতে পারে , আবার নাও হতে পারে ।
আমি কিন্তু জন্মেছিলাম মঙ্গলবার, সব মঙ্গল সাথে নিয়ে , আজ আর কোন মঙ্গল পাশে না্ই ।
বসে বসে ক্যান্মারের সাথে মিতালী করছি ।
এরকম করে বলতে নেই । সব ঠিক হয়ে যাবে । আর কটা দিন , তারপর তো বাঙ্গালোরে চিকি্তসা হবে ।
হলে ভাল ,
পাসপোর্ট , ভিসার কি খবর ।
অারও এক সপ্তাহ বাকী । দিন যাচ্ছে না , যানো ।
তুমি কি আসবে । অামাকে দেখেতে ।
অবশ্যই অাসব, দু সপ্তাহ পর আসছি । একটু গুছিয়ে আসছি । এই তো কটা দিন , সারা বাঙ্গালোর , দিল্লী, আগ্রা সব ঘুরে বেড়াবো ।
আামি কিন্তুু মরার আগে তুমার হাত ধরো তাজমহলটা দেখতে চাই ।
তুমি মারা যাবে কেন ? আমরা তুমাকে সুস্থ করে ভারত ঘুরব , তার পর আমাদের দেশটাও ঘুরব ।
আমি কিন্তু সিলেট যাব , অনেক দিনের শখ চা বাগানগুলো দেখব মনের মত করে সময় নিয়ে । আমি কি সময় পাব ।
আমার হাতে কি এতটা সময় হবে । আসলেই কি আমি সব দেখে যেতে পারব ।
অবশ্যই পারবে , সব দেখবে । সব । আমিও দেখব । আমি আছি তুমার সাথে দেখ । এই  সুন্দর পৃথিবীটা আমরাই দেখব ।


............জুয়েল সাদত ( ফ্লোরিডা , আমেরিকা )
             ২৪ অক্টোবর , ২০১৮