আজ দুপুরে তুই
----ঝন্টু মণ্ডল


তেমাথার গরমে
সিদ্ধ হয় সিদ্ধ-পুরুষ
হাত নাচিয়ে খুচরো পয়সা চায়।
ছন্দটা চুরি করা---
তোর নূপুরের!
দাঁড়িয়ে পুড়ি আমিও!


বাড়ি ফিরে স্নান-ঘর
চোখের 'পর শীর্ণা ঝর্ণা।
ভাগ্যিস চোখে পাতা ছিলো---
সিংহের সামনে
চোখ-বোজা-খরগোশ হওয়া যায়!
তুই যদি সিংহী হতিস??


তুই বোধ হয় ভাতঘুমে
আমি সবে পাতে!
চিরকেলে অভ্যেস তোর
ভাতের পরে ঘুমটা চাইই...
'তুই রাজকুমারী
আর আমি অশ্বারোহী রাজকুমার!'...


মন-কেমনের পাখির ডাক
লোডশেডিং-এ মাছির মহোৎসব!
বর্ষ-বরণের দুপুরে
সঙ্গী বলতে তোর কবিতা--
দুটিই তো শব্দ;
তবু কম নয়----
"তোকে ভালোবাসি।"


----ঝন্টু মণ্ডল . ১৫/৪/১৩ -৩pm