ছুটে চলা সন্ধ্যা
আমায় দেয় ফাঁকি
আমি একলা দাঁড়িয়ে থাকি--


বুনো শালিকের দল
গান গায়,উড়ে যায় ঝাঁকে ঝাঁকে।
দু-একটা তেঁতুল পাতা
ঝরে পড়ে আলস্যে;
হাত বোলায়
গায়ে মাথায়। দেয় সান্ত্বনা---
"তুমি আসবে।"


তেঁতুলতলাটা ধিরে ধিরে
আবছা হয়ে আসে।
অন্ধকার এসে বারে বারে
যায় উঁকি মেরে।


একাকিত্ব ভাঙতে সঙ্গী হয়
দস্যু মশার দল।
আর গান শোনায়---
"তুমি আসবে।"



----ঝন্টু মণ্ডল . ২৪/০৬/২০১০ -১২:৩০pm