তল নাই
তল নাই...


ক্রমশ গভীর থেকে আরও গভীরতর
পড়ে থাকা জীবন।


অতলের তল খুঁজতে খুঁজতেই
অবহেলে কেটে গেল
অনেক কটা শ্রাবন


তবু খামখা দলাদলি আর
মাখামাখিতে
আমিও পিছপা হইনি কখনও


পিচগলা রাস্তায় এখনও উনিশ উপচায়
আর আমি ক্লান্ত হই
বারবার ভেঙে পড়ি


নিজেকে খোঁজার নিষ্ফল আক্রোশে



----ঝন্টু মণ্ডল . ২৪/১১/২০১৩ -৯am