🍁1.ভূমিকম্প এবং জরিনা
----------------------------
5.6 মাত্রার ভূমিকম্প হল
আমি টের পাইনি মাইরি !


সবকিছু রসাতলে যাক...
দেশ জনগণ এইসব নিয়ে ভাবার লোক
আপনি ভুরিভুরি পাবেন।


আমি সহজ প্রেমিক
মফস্বলে থাকি, প্যাঁচপুঁচ বুঝি না


জড়িয়ে ধরলে জরিনা
8.9 মাত্রার রিখটার স্কেলে কেঁপে উঠি !



🍁2.উপেক্ষা করতে শেখো
---------------------------
উপেক্ষা করতে শেখো
যারা তোমার মনের ওপর
পা তুলে দেয়,
আগুনে ঘি ঢেলে দেয় ।


উপেক্ষা করতে শেখো
যারা তোমার কাঁধে বন্দুক ফোটাতে চায় ।


উপেক্ষা করতে শেখো
সেইসব মানুষকে
যাদের পিঠ কুমিরের মতো কাঁটাকাঁটা।




🍁3.পয়সা ও মাটির ব্যাংক
--------------------------
কখন যে মাটির ব্যাংকে
এতগুলো পয়সা জমে গেল !
বেশ ভারী লাগছে !


ভয় হচ্ছে,
কখন যে ব্যাংকটি ভেঙে
পয়সাগুলো ছড়িয়ে যাবে... দূরের ফ্লোরে !




🍁4.স্টপ ওয়ার
-------------------
তোমার বুক থেকে রক্ত
যেখানেই ঝরুক
মাটির রং লাল হয়ে যায়


মাটি ও রক্তের সাদা কালো অথবা হলুদ
কোনো ধর্ম নেই


শিশুটিকে তুমি মানচিত্রের যেখানেই
             হত্যা কর
ব্যথা  তো  আমার  ছোট্ট  বুকেই ।



🍁5.অ্যাডেনিয়াম
~~~~~~~~~~~~~
অ্যাডেনিয়াম গাছটিকে কারা যেন
খুন করেছে,
ভয়ে ছবি থেকে মুখগুলো উধাও


একবার ফুলটিকে ছুঁয়ে দেখেছিলাম


অসংখ্য লাল অ্যাডেনিয়াম এখন
ফুটছে  আমার  শরীরে...


ফুলে হাত দিলে
৬টি আঙুল রক্তে মেখে যায় ।




🍁6. নিমজ্জন
--------------------
মাথা দুলিয়ে পড়তে থাকা খুকিটির মতো
বৃষ্টি পড়ছে...


তোমার চোখ মুখ নাক  বৃষ্টির মধ্যে
ঝরে পড়ছে...


খুকিটির মতো
আমি মাথা দুলিয়ে দুলিয়ে সেই সব
সারাদিন পড়ছি...



🍁7.পরাবাস্তব বৃষ্টি
--------------------
বাইরে এত বৃষ্টি হচ্ছে
এত বৃষ্টি
ভেসে যাচ্ছে গোঁসাইপাড়া শেরপুর বগুড়া !


২টি বাড়ি পার হলেই তোমার বাড়ি
আমরা নৌকা হতে পারছি না !


ভেসে যাচ্ছে গোঁসাইপাড়া শেরপুর বগুড়া !
এত বৃষ্টি....
দুইটি বাড়ি ভেসে যেতে পারছে না !



🍁8.লাঞ্চ
------------------
টিফিন ক্যারিয়ার খুলতেই
বেরিয়ে এলো ভাত ডাল সবজি


ইদানিং খেতে বসলেই একটি কুকুর
দরজার কাছে এসে বসে
জানালা দিয়ে কাছে আসে দুটো পাখি


কিছু সাদা ভাত ছিটিয়ে দিই পাখিদের দিকে
এই দৃশ্য দেখে
দরজার কুকুর লেজ নাড়ে


কী করে তোমাকে বলি
ক্ষুধার্ত কুকুর,
আমিই আছি মূল্যস্ফীতির পায়ের নিচে পড়ে !



🍁9.দেখা
-------------
তোমাকে দেখলে=
চোখে কিছুই দেখি না !



🍁10.আপেল
-----------------
আপেল গাছের নিচে বসে আছি
নিউটনের সূত্র কাজ করছে না


আপেল গাছে শুকিয়ে যাচ্ছে আপেল।