সময় অল্প অল্প করে বদলে যায়
মানুষ সয়ে নেয় সবি
এতটুকু থেকে এত বড় দুঃখ,দূরত্ব,একাকীত্ব-
সব-সব কিছু।
কিছুদিন চেষ্টা শেষে সে মানিয়ে নেয়
তাকে এক রকম মানিয়ে নিতেই হয় সব কিছুর সাথেই
তা ছাড়াই বা কি করতে পারে সে।


শহরের কর্ম ব্যস্ত রাস্তায় সময় বয়ে যায়
অফিস বাসের পিছনে ছুটতে ছুটতে,
শহরের রোদে পুড়ে,বৃষ্টিতে ভিজে
পায়ে পায়ে চলতে গিয়ে-
একদিন সে আবিষ্কার করে
সে মানিয়ে নিয়েছে সবকিছু সাথেই
কোন রকম সংকোচ ছাড়াই ।