জাগো বাঙালি জাগো
ঘুমিয়ে থাকার সময় তোমার
এই বুঝি শেষ হলো !
আর আছে হাতে দু'দিন সময়
এই ভবেতে তোমার
তাই আর দেরি করো নাকো
ওগো বীর বাঙালী জাগো !


স্বপ্ন-নেশা পুরন করার সময় ,
তোমার এই বুঝি হয়ে এল !
ওগো অকুতভয় বাঙালি
আবার তুমি জাগো ।
উর্ধ্বতে হাত তোলো ।


'অসম্ভবকে সম্ভব' কিকরে করতে হয় ?
তাকি তুমি নাহি জানো ?
জানলে তুমি আরও একবার
দেশের জন্য জাগো ।
যেমনটি জেগেছিলে বায়ান্ন ও একাত্তরে !


অজয়কে যদি করতে চাও জয়--
তবে এসো খোলা ময়দানে !
আকাশ ছোয়ার নিশায় তুমি
আকাশ পানে ঢিল ছোড়ো ।
শিখো !তাকে দেখে শিখো !!
কিকরে ঐ আকাশটাকে
জয় করা যায় শিখো !!!


এবার তুমি নিজেই ঢিল টুকরা হও ।
একটু আধটু করে অনে উপরে যাও ।
আকাশ ছোয়ার স্বপ্নটাকে বাস্তবে রূপ দাও !
এভাবে তুমি সবকিছুই করতে পারবে জয়---
যদি তোমার মন জয় করতে চায় ।