সুখ:
যখন তুমি আমাকে একটু ভালোবাসো
মনে হয় পৃথিবীর সব গুলো সুখের স্বত্বাধিকারী আমি।
অল্প ভালোবাসায়ও যে অঢেল সুখ থাকে
তা জেনেছি তোমাকে আবিষ্কারের পর।

দুঃখ:
তুমি যখন আমাকে বিন্দু মাত্রও অবহেলা করো
তখন বুকের মাঝে হিমালয়ের অবস্থান খুব করে টের পাই।
হিমালয় নিয়ে ভাইভা বোর্ডে কেউ আমাকে আটকাতে পারবে না
কারণ আমিই জানি হিমালয়ের প্রকৃত ওজন আর আয়তন।


ঘৃণা:
আমার কোন শুচিবাই নেই
কিন্তু যেটাতে তোমার বিতৃষ্ণা
সেটাতেই আমার ঘৃণা, বড় বেশি ঘৃণা
প্রচন্ড ঘৃণা করতে জানি আমি।


বিশ্বাস:
তুমি যদি একগ্লাস দুধকে
আমার সামনে এনে পানি বলো
তখন আমি আমার চোখকেই দায়ী করি,
বড়ই অবিশ্বাস হয়
বিশ্বাস ঘাতক আমার চোখ দুটোকে
কারণ তোমাতেই আমার অগাধ বিশ্বাস।


রাগ:
বিদ্যার কোন ছাড়পত্র আমার নেই
তেমনি করে নেই আমার অতি শান্ত-শিষ্ট স্বভাবের,
শুধু এইটুক জানি অতি বিনয়ী শান্ত-শিষ্ট আমি।
কিন্তু যখন তোমার একটু অবহেলা পাই
ইচ্ছে করে এই পৃথিবীটা ধ্বংস করে দিই।
পৃথিবীকে ধ্বংস করার সাধ্য আমার নেই
কিন্তু নিজেকে ধ্বংস করার ক্ষমতা
আমার খুব আছে।
তাই করে যাই।