যে চোখে যে স্বপন ছিলো
আজিকে তা কোথায় গেলো?
সেথা আবার কোথা হতে
আসলো নতুন আশ;
আমার চোখেই আগের স্বপন
রইবে বারো মাস।


মনের মাঝে তপ্ত দহন
বন্ধ আজি সব বাতায়ন,
ভেলকি দেখেও খুলছে না কেউ
রুদ্ধ দ্বারের খিল;
হাসছো তুমি স্বপন চুমে
আমি ব্যাথায় নীল।


আমার আকাশ মেঘলা এখন
ভাসছে না তাই সুখের তপন,
ঝরছে না হায় বৃষ্টি কেন
বইছে বায়ূর ঢেউ;
পড়লে বৃষ্টি চোখের জল আর
দেখতো নাকো কেউ।


দিন যে গেলো পথ চেয়ে
একলা ঘরে থাকি শুয়ে,
আসনি’ক তুমি যে আর
হয়ে মনের চোর;
তোমায় ভেবে রাত পোহালো
এখন রাঙ্গা ভোর।


পথের পথিক পথেই আছি
ক্ষণে ক্ষণে মৃত্যু যাচি,
মরণ বুঝি আমায় আজি
করে দিলো পর;
তাই যদি হয় ভাংলো কেন
আমার সুখের ঘর?