হাতে হাত রেখে গোধুলীর আলোয়
আর পা ফেলা হবেনা কখনো,
যেখানে গিয়েছে দিগন্ত মিশে কিংবা-
কাশ বনের ধারে কুশিয়ারার পারে
ডাহুকের মিছিল উড়ে যাওয়া চিল
দেখা হবে না আর দিনান্তের শেষে।
জানি আর ফেরাও হবে না ঐ ঘরে
যে ঘরে গেলেই নিলাজ চোখ দুটো
শরীরের সর্বস্ব চেটে পুটে গিলে খেয়ে
দ্রুত সংজ্ঞা পাল্টে দেয় ভালোবাসার।
জীবনের পেন্ডুলাম দোল খায় অবিরত
এপার ওপার কোন পারেই স্থির হয়না
চঞ্চল পেন্ডুলামেরা স্থির হতে জানেনা।
সারারাত খসড়া পাতায় কাঁটা কুটি করে
বের করা জীবনাঙ্কের ফল ছিঁড়ে ফেলো
এক টুকরো মিথ্যে অভিমানে।
অভিমান শেষেও বাসর সাজানো হয়না
ফের অংক কষা হবে বলে,
সময় বড়ই দ্রুত ফুরিয়ে যায়
হিসেবের খাতায়ও ফল যোগ হয়
শুধু পা ফেলা হয় না, অথচ-
যেখানে তুমি পা ফেলোনা অনিশ্চয়তায়
আমি ওখানেই জীবন দেখছি।