২২.
তুম নাহি ত ডুব যায়েগা
ঝাপ দিয়ে নদ জলে,
ডুব দিয়ে জল খাচ্ছো ঠিকই
অন্য নদের তলে।


২৩.
মুখে তোদের মধুর ভাষা
অন্তরেতে বিষ,
দেশটা পুড়ে বিষের জ্বালায়
একটু খবর নিস!


২৪.
শেষ হয়েছি অশেষ হতে
আর কিছু কি বাকি?
চরণ দুটি মরণ খোঁজে
পলক থামায় আঁখি!