১.
প্রতিদিনই তোমাকে নিয়ে
একটা কবিতা লেখা হয়ে যায়।
পড়তে গিয়ে কাঁটা কুটির চক্করে পড়ে
কিছু লাইন বাদ পড়ে,
উচ্ছিষ্ট সেই লাইনগুলো জোড়া দিয়ে
দিন শেষে আরো একটি কবিতা দাঁড়িয়ে যায়।
তোমাকে নিয়ে লেখা কোন লাইনই ফেলনা নয়
তাই কবিতার রেণু থেকেই তৈরী হয় আরেকটি কবিতা!


২.
প্রতিদিনই তোমাকে ভাবা হয়।
ফেলে দেয়া অতীত
মুঠোবন্দি বর্তমান
আর অনিশ্চিত ভবিষ্যত
বাদ যায় না কোন কিছুই,
শুধু বিলাসী স্বপ্নেরা ঘুমিয়ে পড়েছে
বলে তাদের আর জাগিয়ে তুলিনা।
ওরা জেগে উঠে যদি দেখে তুমি নেই
তাহলে ওদের সান্ত্বনা দেবো কিসে?
সবই ত তুমি নিয়ে গেলে শুধু ভাবনাটা দিয়ে।


৩.
ঘর কুনো আমি!
ঘর থেকেই সূর্য্যের উঠা নামা দেখি।
পূবের দরজার ভারি পর্দা আটকাতে
পারেনা সকালের শক্তিমান সূর্য্যের রশ্মি,
পারেনা পশ্চিমের জানালার গ্রীল
নেতিয়ে পড়া সূর্য্যের আলো ধরে রাখতে;
যেমনি করে সকালের আমি বিকেলের তোমাকে
পারিনি ধরে রাখতে।
শুধু ভুল করে ফেলে যাওয়া তোমার কিছু ভাবনা
রয়ে গেছে আমার কব্জায়,
ওগুলোই নাড়া চাড়া করে পার করে দিই
একেকটা দিন, এভাবেই প্রতিদিন।